1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:৫৯ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

কলম্বিয়ার আমাজানে গত জানুয়ারি ছিল এক দশকের মধ্যে উষ্ণতম মাস

  • আপডেট টাইম : শনিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২২
  • ৫৭৬ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : এক দশকের মধ্যে কলম্বিয়ার আমাজানে এ বছরের জানুয়ারি ছিল উষ্ণতম মাস, এর ফলে কলম্বিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলে আমাজনে দাবানল বৃদ্ধি পেয়েছে। ধারণা করা হচ্ছে এতে রাজধানী বোগোতার বাতাসে নেতিবাচক প্রভাব পড়েছে।

শুক্রবার দেশটির পরিবেশ মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে এ কথা বলা হয়।

এতে বলা হয়, গত ১০ বছরের মধ্যে কলম্বিয়ার আমাজানে এ বছরের জানিুয়ারি মাসে ‘সর্বোচ্চ হট স্পট মান’ রেকর্ড করা হয়েছে।

মন্ত্রনালয় বলেছে, মৌসুমের কম বৃষ্টিপাত এবং ‘আনথ্রোপিক ক্রিয়াকলাপ’ বা মানব কার্যক্রমের কারণে এই অবস্থা তৈরি হয়েছে। মানব কার্যক্রমের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে বন উজাড় প্রক্রিয়া।

মন্ত্রণালয়ের এক মুখপাত্র এএফপিকে বলেন, কমপক্ষে ৮০ শতাংশ ‘হট স্পট’ তৈরির কারণ ছিল বনে আগুন। মন্ত্রণালয় জানুয়ারির শেষে কলম্বিয়ার আমাজানে ৩ হাজার ৩০০ হট স্পট শনাক্ত করে, এর মধ্যে ১ হাজার ৩০০ হট স্পট শনাক্ত হয় গুয়াভিয়ার অঞ্চলে।

অক্টোবরে এএফপির সংগৃহীত হিসাবে এই অঞ্চলে কৃষক ও জমির মালিকরা জানুয়ারি থেকে শুষ্ক মৌসুমের সুবিধা গ্রহন করে, এপ্রিল মাসে গাছ কেটে ফেলে বা পুড়িয়ে দেয় এবং সেখানে কোকা গাছ লাগায় এবং গবাদি পশু চড়ায়।

ইউনেস্কোর হেরিটেজ সাইট সেরানিয়া দেল চিরিবিকেট জাতীয় উদ্যান বিশেষ করে হুমকির মুখে পড়েছে, শেষ যাযাবর আদিবাসী অধ্যুষিত নুকাক জাতীয় উদ্যান ও জঙ্গলের বিশাল এলাকা হুমকির মুখে পড়েছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..